Bartaman Patrika
রাজ্য
 
 

  স্বাধীনতা দিবস উপলক্ষে ব্যান্ডের আয়োজন করা হয়েছে জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে। তারই মহড়া চলছে। -নিজস্ব চিত্র

ইউপিএসসি পরীক্ষায় প্রথম ২০-র
মধ্যে কলকাতার রৌনক এবং নেহা

এ রাজ্যের আমলা হিসেবেই দায়িত্ব পালন করতে চান রৌনক আগরওয়াল এবং নেহা বন্দ্যোপাধ্যায়। ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন বা ইউপিএসসি পরীক্ষায় এ রাজ্য থেকে যথাক্রমে প্রথম এবং দ্বিতীয় হয়েছেন তাঁরা। রৌনকের সর্বভারতীয় র‌্যাঙ্ক ১৩। আর নেহা সারা ভারতে ২০তম স্থান পেয়েছেন। হরিয়ানার প্রদীপ সিং সারা ভারতের মধ্যে প্রথম স্থান অধিকার করেছেন।
বিশদ
আজ রাজ্যে আগস্টের প্রথম লকডাউন 

আজ, বুধবার কড়া শাসনে ফের সম্পূর্ণ লকডাউন। বন্ধ থাকবে সরকারি-বেসরকারি অফিস, দোকান-বাজার, পরিবহণ। লকডাউন ভাঙলে পুলিস ব্যবস্থা নিতে পিছপা হবে না বলে প্রশাসন সূত্রে খবর। আগস্ট মাসের প্রথম লকডাউন আজ। এছাড়াও এই মাসের ৮, ২০, ২১, ২৭, ২৮ ও ৩১ তারিখ রাজ্যজুড়ে সম্পূর্ণ লকডাউন থাকবে। সবকিছুই বন্ধ থাকবে অন্য সাপ্তাহিক লকডাউনের মতো।
বিশদ

05th  August, 2020
কোভিড হাসপাতালে বেড বুক না করে রোগী স্থানান্তর নয়, নার্সিংহোমগুলিকে বার্তা রাজ্যের
সরকারের কন্ট্রোলরুমে ফোন করুন: স্বরাষ্ট্রসচিব

বেসরকারি নন-কোভিড হাসপাতাল থেকে কোভিড হাসপাতালে রোগী ভর্তির ক্ষেত্রে হয়রানি দূর করতে সচেষ্ট প্রশাসন। অ্যাম্বুলেন্স হোক কিংবা বেড, কোনও কিছুর ব্যবস্থা না করেই রোগী ‘রেফার’ করে দিচ্ছে বেসরকারি হাসপাতাল। যার ফল ভুগছে রোগী পরিবার। 
বিশদ

05th  August, 2020
এবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে সম্পূর্ণ লকডাউন
ভার্চুয়াল সভার সম্ভাবনা 

তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস ২৮ আগস্ট পড়েছে লকডাউনের মধ্যে। ফলে ভার্চুয়াল সভা করা যায় কি না, সে নিয়ে শুরু হয়েছে আলোচনা।   বিশদ

05th  August, 2020
ফসল নষ্ট হওয়া রুখতে অভিনব প্রযুক্তির ব্যবহার দুর্গাপুরের প্রতিষ্ঠানের 

পর্যাপ্ত জ্ঞানের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে উৎপন্ন ফসল। কখনও আবার ফসল সংরক্ষণের জন্য অযথা বেড়ে যাচ্ছে খরচও। এই সমস্যার সমাধানে এবার এগিয়ে এল দুর্গাপুরের সিএসআইআর-সেন্ট্রাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট (সিএমইআরআই)।  বিশদ

05th  August, 2020
স্বাস্থ্যদপ্তর দেখভালের জন্য পৃথক পূর্ণমন্ত্রীর দাবিতে মমতাকে চিঠি 

করোনা পরিস্থিতির গুরুত্ব বিচার করে রাজ্যের স্বাস্থ্য দপ্তরের কাজ নিয়মিত দেখভাল করার জন্য আলাদা করে একজন পূর্ণমন্ত্রীর দাবি করল বিরোধী বাম ও কংগ্রেসের জোট শিবির।   বিশদ

05th  August, 2020
মাদকদ্রব্য চিহ্নিত করতে টেস্টিং কিট কেনা হচ্ছে প্রতি থানার জন্য 

মাদকদ্রব্য চিহ্নিতকরণের কোনও কিট নেই রাজ্য পুলিসের থানাগুলিতে। যে কারণে বাজেয়াপ্ত করা সামগ্রীর মধ্যে কোনটি মাদক আর কোনটি এই তালিকাভুক্ত নয়, তদন্তের শুরুতে তা জানা যাচ্ছে না। 
বিশদ

05th  August, 2020
মানবদেহে অক্সফোর্ড টিকার
চূড়ান্ত পরীক্ষায় সায় কেন্দ্রের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: সংক্রমণে বল্গাহীন কোভিড। দীর্ঘ হচ্ছে মৃত্যুমিছিলও। যেনতেন প্রকারে এই মারণ ভাইরাসকে ঘায়েল করাই এখন একমাত্র লক্ষ্য মোদি সরকারের। ফলে আর সময় নষ্ট না করে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি ভ্যাকসিন ‘কোভিশিল্ড’ মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দিয়েই দিল কেন্দ্র। খুব শীঘ্র দেশের বিভিন্ন প্রান্তে পরীক্ষা শুরু হবে। এর জন্য প্রাথমিক পর্যায়ে বেছে নেওয়া হয়েছে মোট ১৭টি স্বাস্থ্য প্রতিষ্ঠানকে। ইতিমধ্যেই ইউরোপ, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকায় মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ চলছে ‘কোভিশিল্ড’-এর। ব্রাজিলে চলছে ফেজ থ্রি’র হিউম্যান ট্রায়াল। প্রাথমিক পর্যায়ে ব্রাজিলে এই ভ্যাকসিনের কাজ অত্যন্ত আশাব্যঞ্জক। তাই ভারতে প্রথম ধাপেই এই ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের ফেজ টু এবং থ্রি’র একসঙ্গে পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন দিল ‘ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া’। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও কেমব্রিজে স্থাপিত সুইডেনের কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা যৌথ উদ্যোগে ‘কোভিশিল্ড’ তৈরি করেছে। ভারতে তাদের পার্টনার পুনের সংস্থা ‘সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া’। অন্যান্য টিকা তৈরিতে এই সংস্থার পেশাদারিত্ব দেশ-বিদেশে উচ্চ প্রশংসিত। ডিপিটি, বিসিজি, সোয়াইন ফ্লুর টিকাও তৈরি করে সেরাম ইনস্টিটিউট।
বিশদ

04th  August, 2020
চাপিয়ে দেওয়া শিক্ষানীতি মানতে নারাজ
বহু রাজ্য, বিশেষজ্ঞ কমিটি ক্ষুব্ধ বাংলার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি ও কলকাতা: আশঙ্কাই সত্যি হল। নয়া কেন্দ্রীয় শিক্ষানীতির ভাষা সংক্রান্ত নির্দেশিকা নিয়ে রাজ্যে রাজ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। প্রত্যাশিতভাবেই প্রতিবাদের প্রথম ঝড় উঠেছে দক্ষিণ ভারতে। সোমবার সরকারিভাবে তীব্র প্রতিক্রিয়া দিয়ে তামিলনাড়ু জানিয়ে দিয়েছে, তারা এই ‘তিন ভাষা ফর্মুলা’ রাজ্যের শিক্ষা ব্যবস্থায় কার্যকর করবে না।
বিশদ

04th  August, 2020
লকডাউনেও সড়কের কর্মযজ্ঞ, বহু
রাজ্যের থেকে এগিয়ে বাংলা

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: ‘লকডাউন পিরিয়ড’-এ কাজ সচল রেখে গ্রামীণ সড়ক নির্মাণে অসামান্য সাফল্য পেল পশ্চিমবঙ্গ। তুলনায় অনেকটাই পিছিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গুজরাত সহ আরও বেশ কয়েকটি বিজেপি শাসিত রাজ্য। গত ২২ এপ্রিল ছিল লকডাউনের ২৯ তম দিন। ওই দিনই গ্রামীণ সড়ক নির্মাণের কাজে হাত দেয় রাজ্যের পঞ্চায়েত দপ্তর।
বিশদ

04th  August, 2020
রাজ্যে সম্পূর্ণ
লকডাউনের তারিখ বদল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মনসা পুজো, পার্সি সম্প্রদায়ের নববর্ষ সহ নানা ধর্মীয় অনুষ্ঠানকে নির্বিঘ্ন করতে ফের সম্পূর্ণ লকডাউনের দিনগুলির ক্ষেত্রে সংশোধন আনল রাজ্য সরকার। সোমবার সন্ধ্যায় রাজ্য সরকারের পক্ষ থেকে মুখ্যসচিব রাজীব সিনহা সংশোধিত সেই তালিকা প্রকাশ করেছেন।
বিশদ

04th  August, 2020
বিনামূল্যে রেশনের ‘ধাক্কায়’ মাছি
তাড়াচ্ছে খোলা বাজার, কমছে দাম

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: চাহিদা বাড়লে জোগান বাড়ে। কিন্তু জোগান পর্যাপ্ত, অথচ চাহিদা নেই... এমন হলে? পণ্যের দাম কমতে বাধ্য। আর সেটাই হচ্ছে ‘চালের’ বাজারে। লকডাউনের ‘অজুহাতে’ কালোবাজারি দূরঅস্ত, খোলা বাজারে দাম পড়তে শুরু করেছে চালের। কেজিতে পাঁচ টাকা পর্যন্ত।
বিশদ

04th  August, 2020
মানবিকতার বার্তা দিতেই বারাসতে
‘করোনা’কে বিয়ে শ্রমিকনেতার

 নিজস্ব প্রতিনিধি, বারাসত: প্রকাশ্য রাস্তায় শঙ্খ ও উলুধ্বনি চলছে। আনন্দে কেউ কেউ কোমরও দোলাচ্ছেন। বিয়ের সাজে দাঁড়ানো ব্যক্তির মাথায় টোপর। বারাসতের আমতলা বাজারের এই দৃশ্য দেখে পথচলতি মানুষ সোমবার সকালে থমকে দাঁড়ান। বিয়ের অনুষ্ঠান বুঝলেও কনে নিয়ে সকলের মধ্যে উৎসাহ ছিল তুঙ্গে।
বিশদ

04th  August, 2020
করোনা আবহে ‘ভিটামিন সি’র কৃত্রিম
আকাল সামলাতে তল্লাশি শুরু ইবি’র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনার হাত থেকে বাঁচতে শরীরের প্রতিরোধ ক্ষমতা (ইমিউনিটি) বাড়ানোর উপর জোর দিচ্ছেন চিকিৎসকরা। তাঁদের পরামর্শ, লেবু-আমলকির মতো ‘ভিটামিন সি’ যুক্ত খাবার বেশি করে খান। তার সঙ্গে ‘ভিটামিন সি’ ট্যাবলেট খেলে চিন্তামুক্ত থাকা যাবে অনেকটাই।
বিশদ

04th  August, 2020
মাস্কের রক্ষাকবচে রাজ্যজুড়ে
পালিত অভিনব রাখীবন্ধন উৎসব
শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা আবহে মুখবন্ধনে জুড়ল রাখী উৎসব। মাস্ক বিতরণ কর্মসূচির মাধ্যমে সোমবার রাজ্যজুড়ে পালিত হল অভিনব রাখীবন্ধন। রাজ্যবাসীকে এদিন শুভেচ্ছা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

04th  August, 2020

Pages: 12345

একনজরে
করোনামুক্ত হয়ে বাড়ি ফেরার পর খড়্গপুর রেল হাসপাতালের এক চিকিৎসক ফের করোনায় আক্রান্ত হলেন।   ...

 অযোধ্যায় রামমন্দিরের জায়গায় যদি মসজিদ নির্মাণ করা হতো, তাহলে সেই উদ্বোধনী অনুষ্ঠানে যেতাম না। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের এই মন্তব্য ঘিরেই বিতর্ক ছড়িয়েছে। ...

মাকে কটূক্তির প্রতিবাদ করতে গিয়ে খুন হতে হল ১৭ বছরের এক কিশোরকে। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে বালুরঘাট শহর সংলগ্ন আঁখিরাপাড়া এলাকায়।  ...

  বোর্ডের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) হাতে পাওয়ার পরেই ক্রিকেটারদের কোয়ারেন্টাইনে রাখার প্রক্রিয়া শুরু করে দিল আইপিএলের দলগুলি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যবসায় উন্নতি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৫- লেখক ভীষ্ম সাহানির জন্ম
১৯৪০- ক্রিকেটার দিলীপ সারদেশাইয়ের জন্ম
১৯৭৫: গীতিকার ও কবি প্রণব রায়ের মৃত্যু
১৯৭৭: বিশিষ্ট সঙ্গীতশিল্পী, সুরকার ও সঙ্গীতপরিচালক আচার্য ভীষ্মদেব চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৮১- সুইস টেনিস খেলোয়ান রজার ফেডরারের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.১৬ টাকা ৭৬.৮৮ টাকা
পাউন্ড ৯৫.৮৩ টাকা ১০০.৯৯ টাকা
ইউরো ৮৬.৪৮ টাকা ৯১.১৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৬,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৪,০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৪,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭৫,০৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭৫,১৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ শ্রাবণ ১৪২৭, শনিবার, ৮ আগস্ট ২০২০, পঞ্চমী ৫৭/৪১ রাত্রি ৪/১৯। উত্তরভাদ্রপদনক্ষত্র ২৭/২৩ অপঃ ৪/১২। সূর্যোদয় ৫/১৪/৩৫, সূর্যাস্ত ৬/৯/৫১। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫৯ মধ্যে। রাত্রি ৮/২৩ গতে ১০/৩৫ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৪৫। বারবেলা ৬/৫১ মধ্যে পুনঃ ১/১৯ গতে ২/৫৬ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৪ মধ্যে পুনঃ ৩/৫১ গতে উদয়াবধি।।
২৩ শ্রাবণ ১৪২৭, শনিবার, ৮ আগস্ট ২০২০, পঞ্চমী রাত্রি ২/৩২। উত্তরভাদ্রপদনক্ষত্র দিবা ৩/৪৯। সূর্যোদয় ৫/১৪, সূর্যাস্ত ৬/১৩। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৯/২০ গতে ১০/৩৪ মধ্যে ও ১২/৩ গতে ১/৩২ মধ্যে ও ২/১৭ গতে ৩/৪৬। কালবেলা ৬/৫১ মধ্যে ও ১/২০ গতে ২/৫৮ মধ্যে ও ৪/৩৫ গতে ৬/১৩ মধ্যে। কালরাত্রি ৭/৩৫ মধ্যে ও ৩/৫১ গতে ৫/১৪ মধ্যে।
১৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে 
মেষ: ব্যবসায় উন্নতি হবে। বৃষ: কাজে বিশেষ সাফল্য। মিথুন: কর্মে একাধিক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯১৫- লেখক ভীষ্ম সাহানির জন্ম১৯৪০- ক্রিকেটার দিলীপ সারদেশাইয়ের জন্ম১৯৭৫: গীতিকার ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনায় মৃত্যু ২ হাজার ছাড়াল
রাজ্যে করোনায় মৃত্যু ২ হাজার ছাড়াল। এ পর্যন্ত মোট ২০০৫ ...বিশদ

09:06:41 PM

কাজিরাঙ্গায় শিকারির গুলিতে মৃত গণ্ডার 
অসমের কাজিরাঙ্গা অভয়ারণ্যে আজ সকালে একটি মৃত গণ্ডার উদ্ধার করা ...বিশদ

04:35:00 PM

গুজরাতে রাসায়নিক কারখানায় ভয়াবহ আগুন 
 গুজরাতের একটি রাসায়নিক কারখানায় ভয়াবহ আগুন লাগল। আজ শনিবার ঘটনাটি ...বিশদ

03:59:00 PM

কেরলে দুর্ঘটনাগ্রস্ত বিমানের ২৩ জন যাত্রী হাসপাতাল থেকে মুক্ত 
কেরলে দুর্ঘটনাগ্রস্ত বিমানের ২৩ জন যাত্রীকে সুস্থ অবস্থায় হাসপাতাল থেকে ...বিশদ

03:45:00 PM